চীনা মাস্ক আমদানি করে বিপাকে নেদারল্যান্ডস

চীনা মাস্ক আমদানি করে বিপাকে নেদারল্যান্ডস

আন্তর্জাতিক ডেস্ক : চীন থেকে কয়েক লাখ মাস্ক আমদানি করে সেসব মাস্ক দেশের বিভিন্ন হাসপাতালে বিতরণ করেছে ইউরোপের দেশ নেদারল্যান্ডস। কিন্তু সেসব মাস্ক গুণগত মানের না হওয়ার এবার তা পূরণ করতে পারেনি। তাই ক্ষুব্ধ ডাচ স্বাস্থ্য মন্ত্রণালয় সেসব মাস্ক আবার চীনের কাছে ফিরিয়ে দিতে চান।

নেদারল্যান্ডসের স্বাস্থ্য মন্ত্রলায় রোববার এক বিবৃতি দিয়ে জানিয়েছে, চীনের একটি মাস্ক উৎপাদনকারী কোম্পানির কাছ থেকে গত ২১ মার্চ এসব মাস্ক আমদানি করেছিল তারা। কিন্তু দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা সেবব মাস্কের মান পরিদর্শন করে দেখেন, মাস্কগুলো যে মানের হওয়ার কথা সেই মানের নয়।

বিবৃতিতে বলা হচ্ছে, ‘আরও যেসব মাস্ক দেশের আসার জন্য প্রক্রিয়াধীন রয়েছে তার অর্ডার শিগগিরই বাতিল করা হবে। এছাড়া যেসব মাস্ক দেশে এসেছে কিন্তু বিতরণ করা হয়নি সেসব মাস্ত ওই কোম্পানির কাছে ফেরত পাঠানো হবে। মান যাচাইয়ের জন্য দ্বিতীয় দফার পরীক্ষায় মাস্কগুলো উৎরাতে পারেনি।’

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ‘উদ্ভুত এই পরিস্থিতিতে আমদানিকৃত কোনো মাস্ক আর ব্যবহার করাও হবে না।’ যদি চীন থেকে ভবিষ্যতে মাস্ক আমদানি করতে হয় তাহলে তা যথাযথ এবং অতিরিক্ত পরীক্ষা-নিরিক্ষার পর করা হবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

অন্তত ১৩ লাখ মাস্ক চীনে আবার ফিরিয়ে দেওয়া হতে পারে। এসব মাস্ক মূলক এফএফপি২ নামে পরিচিত। সমস্যা হচ্ছে মাস্কগুলো সম্পূর্ণ মুখ ঢেকে রাখতে পারছে না। যেসব ফিল্টার দেওয়া হয়েছে তা ত্রুটিপূর্ণ।

তবে চীন থেকে মাস্ত আমদানি করে বিপাকে পরা দেশ নেদারল্যান্ডসই প্রথম নয়। এর আগে গত সপ্তাহে স্পেন ঘোষণা করে, তারা চীন থেকে আমদানি করা ৬০ কোটির বেশি র‌্যাপিড টেস্টিং কিট ফিরিয়ে দেবে। আমদানির পর তারা দেখতে পায়, কিটগুলোর ৩০ শতাংশই ত্রুটিপূর্ণ।