ঘুরে দাঁড়াচ্ছে তৈরি পোশাক খাত

নিজস্ব প্রতিবেদক: কিছুদিন আগে একের পর এক ক্রয়াদেশ বাতিল ও স্থগিত করে বিদেশি ক্রেতা প্রতিষ্ঠানগুলো। যার ফলে নাজুক অবস্থায় পড়ে দেশের প্রধান রফতনি খাত তৈরি পোশাক শিল্প। এপ্রিলে প্রায় ৮৫ শতাংশ পোশাক রফতানি কমে যায়। সেই ধাক্কা কাটিয়ে আবার ঘুরে দাঁড়িয়েছে পোশাক খাত। বাতিল হওয়া ক্রয়াদেশও ফিরে আসছে। ফলে বাড়ছে রফতানি।

তৈরি পোশাক উৎপাদন ও রফতানিকারক উদ্যোক্তাদের সংগঠন- বিজিএমইএ’র তথ্য বলছে, চলতি বছরের আগস্টে ৩৩৬ কোটি মার্কিন ডলারের (দেশীয় মুদ্রায় যার পরিমাণ ২৮ হাজার কোটি টাকার বেশি- প্রতি ডলার ৮৪ টাকা ধরে) তৈরি পোশাক রফতানি হয়েছে; যা আগের বছরের একই সময়ের চেয়ে ৪৭ শতাংশ বেশি। গত বছর আগস্টে ২২৮ কোটি ডলারের পোশাক রফতানি হয়েছিল।

বাংলাদেশের রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) দেয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চে গত বছরের একই সময়ের তুলনায় বাংলাদেশ থেকে তৈরি পোশাকের রফতানি কমে ২০.১৪ শতাংশ। এরপর এপ্রিলে কয়েক দশকের সর্বনিম্ন রফতানি কমে ৮৫.২৫ শতাংশে নামে। আর মে মাসে কমে ৬২ শতাংশ। জুনেও রফতনি কমার ধারাবাহিকতা বজায় ছিল। কিন্তু তার ঋণাত্মক প্রবৃদ্ধি হার আগের তুলনায় কম। অর্থাৎ মাত্র ৬.৬৩ শতাংশ।