ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে কোম্পানির বাস

নিজস্ব প্রতিবেদক : গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে রুটের পরিধি বাড়িয়ে রাজধানীর কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত কোম্পানির মাধ্যমে বাস চালুর সিদ্ধান্ত নিয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের (ডিএসসিসি) নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৫তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান সংস্থাটির মেয়র শেখ ফজলে নূর তাপস।

মেয়র বলেন, ঘাটারচর থেকে মতিঝিল পর্যন্ত রুটের পরিকল্পনা ছিল। কিন্তু এখন এটাকে কাঁচপুর পর্যন্ত নিয়ে যাচ্ছি। এই রুটে প্রায় ৩৪টি জায়গা নির্ধারণ করা হয়েছে। এসব জায়গায় বাস-বে হবে এবং কিছু কিছু জায়গায় বাস স্টপেজ হবে।

তিনি আন্তজেলা বাস টার্মিনাল করার জন্য চিহ্নিত ১০টি জায়গার কয়েকটিতে পরিদর্শন করেছেন জানিয়ে বলেন, সরেজমিন পরিদর্শনের পরিপ্রেক্ষিতে আমরা বিরুলিয়ার বাটুলিয়াতে একটি জায়গা নির্ধারণ করেছি। সেখানে আন্তজেলা একটি টার্মিনাল হবে। মূলত উত্তরাঞ্চলের যে বাসগুলো আছে, সেখানে এসব বাস থাকবে। সাভারের হেয়ায়েতপুরে একটি আন্তজেলা বাস টার্মিনাল করা হবে। দক্ষিণাঞ্চলের জন্য কেরানীগঞ্জের বাঘাইরে একটি জায়গা নির্ধারণ করেছি এবং আরেকটি জায়গা কাঁচপুরে। এই চারটি জায়গায় আন্তজেলা বাস টার্মিনাল স্থাপন করলে ঢাকা শহরের ওপর চাপ কমে যাবে। সায়েদাবাদ, গাবতলী এবং মহাখালী টার্মিনালগুলোকে আমরা সিটি টার্মিনাল হিসেবে ব্যবহার করতে পারব। প্রাথমিকভাবে এই সিদ্ধান্তটি চূড়ান্ত করা হয়েছে। সিদ্ধান্তের বিষয়টি সড়ক ও পরিবহন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেব।

ডিএসসিসির মেয়র আরও বলেন, প্রাথমিকভাবে কোম্পানির মাধ্যমে কিভাবে চলবে, কতগুলো বাস চলবে, কতগুলো প্রতিষ্ঠান সম্পৃক্ত, আয় কিভাবে বন্টন হবে, কিভাবে পরিচালিত হবে সামগ্রিক বিষয় নিয়ে নীতিমালা করা হবে।