গুরুত্ব বিবেচনায় ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করা হয়েছে: গভর্নর

নিউজ ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ব্যাংকিং খাতের গুরুত্ব বিবেচনা করে ব্যাংকারদের পেশাগত দক্ষতা বাড়াতে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাংকাররা এখন থেকে অর্জিত জ্ঞান ও মননশীলতাকে কাজে লাগিয়ে আর্থিক খাতের উন্নতিকে ত্বরান্বিত করবেন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনালে ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের (আইবিবি) সুবর্ণজয়ন্তী উদযাপন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইবিবি’র সিলেবাস ও পরীক্ষা কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরদের পাশাপাশি উপস্থিত ছিলেন বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও আইবিবির ফেলোরা।

সভাপতির বক্তব্যে ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, অন্যান্য পেশাজীবীদের তুলনায় ব্যাংকারদের জ্ঞানের পরিধি আরও বিস্তৃত হওয়া প্রয়োজন। ব্যাংকারদের পেশাগত উৎকর্ষতা সাধনে আইবিবি প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করছে।

আইবিবির মহাসচিব লাইলা বিলকিস আরা বলেন, ব্যাংকিং ডিপ্লোমার প্রথম স্তর হলো জুনিয়র অ্যাসোসিয়েট অব দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স (জেআইবিবি) এবং দ্বিতীয় স্তর হলো ডিপ্লোমা অ্যাসোসিয়েট অব দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স (ডিআইবিবি)। প্রথমটির লক্ষ্য হলো ব্যাংকিং বিষয়ে প্রাথমিক ও মৌলিক জ্ঞান লাভ করা এবং দ্বিতীয়টির উদ্দেশ্য হলো ব্যাংকিং বিষয়ে উচ্চতর জ্ঞান লাভ করা।

বিশেষ অতিথিদের মধ্যে আইবিবির ভাইস প্রেসিডেন্ট এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আফজাল করিম এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান বক্তব্য রাখেন। পুরস্কার বিজয়ীদের মধ্য থেকে বক্তব্য রাখেন মো. সাইফুল ইসলাম ও তাহেরা তাসমিম।