‘খিদার ভয় পাই’

নিজস্ব প্রতিবেদক: করোনার অজুহাতে সরকারি নানা বিধিনিষেধে বিপাকে পড়েছে নি¤œ আয়ের মানুষেরা। যাদের মধ্যে রিক্সাওয়ালারাও অন্যতম। বিধিনিষেধ সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে দেশের খেটে খাওয়া মানুষগুলোর উপর। অফিস বন্ধ থাকলেও চাকরিজীবীরা মাস গেলে বেতন পাবেন ঠিকই, কিন্তু দিন এনে দিন খাওয়া মানুষগুলো একদিন কাজ না করলে পেটে দানাপানি কতটুকু পড়বে, সে কথা মুখে মুখে।

এক রিক্সাচালক জানান, পরিবারে তার মা, বাবা, বউ আর তিন ছেলে-মেয়ে রয়েছে। বাবা ইনকাম করতে পারেন না, নিজেরও একটা হাত ভাঙা। যা ইনকাম হয়, নিজে খেয়ে বাকি সবটাই পাঠিয়ে দেন পরিবারের কাছে। একদিন অসুস্থ থাকলে বা ইনকাম করতে না পারলে সমস্যার মধ্যে পড়ে যান।

স্কুল, কলেজ আর ভার্সিটি সব বন্ধ। শিক্ষার্থীরা অনেকেই চলে গেছেন গ্রামের বাড়ি। এসব শিক্ষার্থীদের নিয়েই এই ছোট্ট শহরের অর্ধেক গণপরিবহন চালিত হয়। তার উপর সব অফিস আদালত বন্ধ হলে এসব শ্রমজীবী মানুষদের ইনকাম নেমে যাবে অনেকটা শূন্যের কোটায়।

তিনি বলেন, শুনতেছি পরশু দিন থাইকা পুরা দেশ অফ কইরা দিব? এমনেই এখন ইনকাম অনেক কইমা গেছে, খিদার ভয় পাই। সরকার যেন আমাগো খাওন দেয়। দেশ লকডাউন হয়ে গেলে সরকার এবং বিত্তবানরা এসব অসহায় মানুষদের প্রতি নজর দেবেন এমন প্রত্যাশা তার।