ক্যান্সারের ঝুঁকি রয়েছে এয়ারপডে!

প্রযুক্তি ডেস্ক:এয়ারপডঅ্যাপলের জনপ্রিয় তারবিহীন ইয়ারফোন ‘এয়ারপড’ ব্যবহারকারীদের ক্যান্সারের ঝুঁকি অনেক বেশি বলে মত দিয়েছেন বিজ্ঞানীরা। জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।
ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ২৫০ জন বিজ্ঞানী একটি পিটিশন সই করেছেন যা মূলত এয়ারপডের ক্ষতিকর রশ্মি নির্গমনের বিরুদ্ধে। এই ডিভাইসটি ওয়াইফাই, মোবাইল ডাটা ও ব্লুটুথের মাধ্যমে ব্যবহার করা হয়ে থাকে।
বাজারে বিভিন্ন এয়ারফোন থাকলেও শুধু এয়ারপডের বিরুদ্ধেই এমন পিটিশন স্বাক্ষরের মূল কারণ হলো- অ্যাপলের এই ডিভাইসটি কানের ভেতরের অংশে লেগে থাকে। এতে ক্ষতিকর রশ্মি সহজেই শরীরে প্রবেশ করে যা দ্রুত ক্ষতিসাধন করে থাকে।
অবশ্য বিজ্ঞানীরা এখনও পর্যন্ত এয়ারপডের সঙ্গে মানুষের ক্যান্সারের সম্পর্ক আছে কিনা তা পুরোপুরি নিশ্চিত হতে পারেননি। প্রাণির ক্ষেত্রে ক্যান্সারের সম্পর্ক পাওয়া গেছে বলে জানিয়েছেন তারা। তবে মানুষের ক্যান্সার না হলেও এর মাধ্যমে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা দেখা দিতে পারে।
প্রসঙ্গত, গত বছর ২ কোটি ৮০ লাখ জোড়া ছোট আকৃতির এই এয়ারফোন বিক্রি করেছে অ্যাপল। এর আগের বছর তারা বিক্রি করেছিল ১ কোটি ৬০ লাখ জোড়া। এবার এয়ারপড বিক্রিতে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাওয়ার আশা করছে প্রতিষ্ঠানটি।
সূত্র: ডেইলি মেইল