কেনাকাটাও করা যাবে ইউটিউবে

কেনাকাটাও করা যাবে ইউটিউবে

প্রযুক্তি ডেস্ক : ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব নতুন একটি ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। এই ফিচারের আওতায় ব্যবহারকারীরা ইউটিউবের ভিডিওতে প্রদর্শিত পণ্যগুলো সরাসরি ইউটিউব থেকেই কেনার সুবিধা পাবেন। গুগলের মালিকানাধীন প্রতিষ্ঠানটি জানিয়েছে, দর্শকরা ইউটিউবে ভিডিওর নিচের দিকে বাঁ কোণে থাকা ‘শপিং ব্যাগ’ আইকনে ক্লিক করে নির্দিষ্ট পণ্যগুলো দেখতে পাবেন এবং কেনাকাটার অপশন পাবেন।

এ প্রসঙ্গে ফিচারস অ্যান্ড এক্সপেরিমেন্ট সাপোর্ট পেজে ইউটিউব কর্তৃপক্ষ বলেছে, ‘আমরা মানুষের জন্য সহজে পণ্য খুঁজে পেতে ও ইউটিউব ভিডিওতে দেখানো পণ্য কিনতে নতুন পদ্ধতি নিয়ে পরীক্ষা চালাচ্ছি। যে ইউটিউব কনটেন্ট নির্মাতারা পরীক্ষামূলক এ ফিচারটি ব্যবহার করতে পারছেন, তারা নির্দিষ্ট পণ্য যুক্ত করতে পারবেন। ভিডিওর শপিং ব্যাগ আইকনে ক্লিক পণ্যের তালিকা দেখতে পারবেন দর্শকরা। সেখানে থেকে প্রতিটি পণ্যের পেজে বিস্তারিত তথ্য, সম্পর্কিত আরও ভিডিও এবং কেনাকাটার অপশন পাওয়া যাবে।’

পরীক্ষামূলকভাবে আপাতত সীমিত কিছু কনটেন্ট নির্মাতাকে ভিডিওতে পণ্য বিক্রির সুযোগ দিচ্ছে ইউটিউব। নতুন ফিচারটি আইওএস ও অ্যান্ড্রয়েডের পাশাপাশি ডেস্কটপ ভার্সনেও উপভোগ করা যাবে। কিন্তু ফিচারটি কবে নাগাদ সকলের জন্য উন্মুক্ত করা হবে, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি ইউটিউব কর্তৃপক্ষ।