কুয়েত মন্ত্রিসভার সদস্যদের একযোগে পদত্যাগ

কুয়েত মন্ত্রিসভার সদস্যদের একযোগে পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: মন্ত্রিসভা গঠনের পর এক মাস পার না হতেই মন্ত্রিপরিষদ সদস্যরা প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহর কাছে পদত্যাগপত্র জমা দেন। গত মঙ্গলবার পার্লামেন্টে মন্ত্রিসভা নিয়ে কুয়েতের প্রধানমন্ত্রীকে প্রশ্ন করার প্রস্তাব জমা পড়ে। তারপরেই মন্ত্রীরা একযোগে পদত্যাগ পত্র জমা দিয়েছেন। আল-জাজিরা

দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে টুইট করেও এই গণপদত্যাগের খবর জানানো হয়েছে।

কুয়েতের সরকারি সংবাদসংস্থা কুনা জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী হামাদ জাবের আল-সাবহ-র সঙ্গে বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী। তিনিই সব মন্ত্রীর পদত্যাগপত্র সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন এবং প্রধানমন্ত্রীকে দেন।

কুয়েতে অর্থনৈতিক মন্দার এর মধ্যে গত ১৪ ডিসেম্বর এই মন্ত্রিপরিষদ গঠিত হয়। এর ফলে নতুন আমীর একটা বড় ধরনের রাজনৈতিক চ্যালেঞ্জের মুখে পড়ে গেলেন।

কুনা জানিয়েছে, প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা নিয়ে যে প্রস্তাব জমা পড়েছে, ৩০ জন সদস্য তা সমর্থন করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই পার্লামেন্ট সদস্যরা বলেছেন, প্রধানমন্ত্রী যে মন্ত্রিসভা গঠন করেছেন, তার মধ্যে ভোটের ফলাফলের প্রতিফলন নেই। স্পিকার এবং বিভিন্ন কমিটির গঠন নিয়েও সরকার হস্তক্ষেপ করছে।

শেখ-সাবাহ ২০১৯ সাল থেকে কুয়েতের প্রধানমন্ত্রী। তাকে প্রশ্ন করা নিয়ে তিনজন এমপি প্রস্তাব জমা দিয়েছেন এবং ৩০ জন সমর্থন করেছেন। মধ্যপ্রাচ্যে কুয়েতই প্রথম দেশ যারা ১৯৬৩ সালে পার্লামেন্ট গঠন করে। গত ডিসেম্বরে পার্লামেন্টের নির্বাচন হয়েছে।