কাঁচা চামড়া রফতানির বিষয়টি বিবেচনার আহ্বান

ঢাকার বাইরে ২৮-৩২ টাকা

নিউজ ডেস্ক : জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, সরকারকে কাঁচা চামড়া বিদেশে রফতানির বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করতে হবে।

শুক্রবার রাজধানীর কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয় মিলনায়তনে হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে জাতীয় যুব সংহতি আয়োজিত খতমে কোরআন ও স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
তিনি বলেন, কাঁচা চামড়া বিদেশে রফতানির অনুমতি না থাকায় কুরবানির ঈদে দেশের চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেট করে স্বল্পমূল্যে চামড়া ক্রয় করে। খুচরা ব্যবসায়ীদের জিম্মি করে অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফা করে। এতে ক্ষতিগ্রস্ত হয় দেশের এতিম ও হতদরিদ্র মানুষ।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, কুরবানির ঈদের চামড়ায় এতিমদের অধিকার রয়েছে। কুরবানির চামড়া থেকে আয় দিয়ে দেশের অনেক এতিমখানা ও মাদরাসা পরিচালিত হয়। কিন্তু বাংলাদেশের চামড়ার ব্যবসা কিছু সংখ্যক অসাধু ব্যবসায়ী নিয়ন্ত্রণ করে। কাঁচা চামড়া বেশি দিন সংরক্ষণ করা যায় না, আবার চামড়া প্রক্রিয়াজাতকরণের মেশিনও আছে শুধু ওই সিন্ডিকেটের হাতেই। তাই অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কাছে লুট হয়ে যায় এতিমদের হক।

তিনি বলেন, কাঁচা চামড়া বিদেশে রফতানির অনুমতি থাকলে বিদেশিরা বাংলাদেশের চামড়া কিনতে আসবে। এতে কাঁচা চামড়ার বাজারে প্রতিযোগিতা তৈরি হবে। এতিম ও হতদরিদ্ররা কুরবানির চামড়ায় প্রকৃত দাম পাবেন। তিনি প্রশ্ন রেখে বলেন, বিদেশিরা যদি বেশি দামে চামড়া কিনে ব্যবসা করতে পারে, তাহলে দেশের চামড়া ব্যবসায়ীরা কেন প্রকৃতমূল্যে চামড়া কিনে ব্যবসা করতে পারবেনা।