করোনার কারণে লাতিন আমেরিকায় নতুন করে সাড়ে ৪ কোটি লোক দরিদ্র হচ্ছে

আমেরিকায় নতুন করে সাড়ে ৪ কোটি লোক দরিদ্র হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: করোনার তান্ডব লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে ৪ কোটি ৫০ লাখ লোকেকে মধ্যবিত্ত থেকে দারিদ্রের দিকে ঠেলে দিতে পারে। ইতোমধ্যেই এই অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। জাতিসংঘ বৃহস্পতিবার এ কথা জানায়।

জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এক বিবৃতিতে বলেছে, ‘ইতোমধ্যেই বৈষম্য বাড়ছে, বেকারত্বের সংখ্যা সর্বোচ্চ, স্বাস্থ্যসেবার ভঙ্গুর অবস্থায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনসংখ্যা পুনরায় আরো কঠিন সংকটে পড়েছে।’

এএফপি’র হিসাবে বলা হয়, সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই অঞ্চলে ৩০ লাখের বেশি লোক করোনা আক্রান্ত হয়েছে, এদের অর্ধেকের বেশি আক্রান্ত হয়েছে ব্রাজিলে। মেক্সিকো, পেরু, চিলি সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ।

গুতেরেস বলেছে, এই অঞ্চলে জিডিপি ৯.১ শতাংশ কমে যেতে পারে। এটি এই শতাব্দীর সবচেয়ে খারাপ অর্থনৈতিক পরিস্থিতি।
সংস্থা বলেছে, এই অঞ্চলে দারিদ্র ৭ শতাংশ বৃদ্ধি পাবে,এতে ৪ কোটি ৫০ লাখ লোক নতুন করে দারিদ্রে পতিত হচ্ছে, গোটা অঞ্চলে মোট দারিদ্রের সংখ্যা দাড়াবে ২৩ কোটি। ৪.৫ শতাংশ লোক চরম দারিদ্রে পতিত হবে।

ফোর্নিয়া, কলোরাডো, ফ্লোরিডা মিশিগান ও টেক্সাস। এ ছয় অঙ্গরাজ্য থেকে যুক্তরাষ্ট্রের মোট অর্থনীতির এক তৃতীয়াংশ আসে। এরমধ্যে চলছে কর্মী ছাঁটাই বাড়ছে বেকারত্ব।

একজন বলেছে, অর্থনীতির নিম্নমুখী প্রবণতায় বেকারসংখ্যা বাড়বে এটাই স্বাভাবিক। ছোট বড় লোকসানে থাকা সব প্রতিষ্ঠানই কর্মী ছাঁটাই করছে। করোনার প্রভাবে মার্কিনিদের জীবনযাপনে ব্যাপক পরিবর্তন এসেছে।

করোনার আগে সপ্তাহে সর্বোচ্চ ৭ লাখ বেকার হতো দেশটিতে। আর এখন হচ্ছে সর্বনিম্ন ১০ লাখ করে।
আরেকজন বলেছে, রিপাবলিকান বলি আর ডেমোক্রেটস বলি, এ সংকটে ক্ষতির মুখে পড়েছে সবাই।