করোনাভাইরাসে মারা যেতে পারে সাড়ে ৪ কোটি মানুষ!

মিথ্যা বলছে চীন?

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস নিয়ন্ত্রণের পদ্ধতি কার্যকর না হলে এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়ে সাড়ে চার কোটি মানুষ মারা যেতে পারে। আক্রান্ত হতে পারে বিশ্বের মোট জনসংখ্যার অন্তত ৬০ শতাংশ। হংকংয়ের শীর্ষ চিকিৎসা কর্মকর্তা এমন হুঁশিয়ারি দিয়েছে।

চীনা প্রশাসনিক অঞ্চলটির প্রধান জনস্বাস্থ্য চিকিৎসা কর্মকর্তা গ্যাবরিয়েল লুয়াং বলেছে, এমনকি মৃতের হার যদি এক শতাংশেও পৌঁছায়, তবে এই ভাইরাসের সম্ভাব্য বিস্তারে কয়েক হাজার লোক মারা যাওয়ার আভাস দিচ্ছে।

লুয়াংয়ের ভাষ্য সঠিক হলে এবং ভাইরাসটির প্রাদুর্ভাব অব্যাহত বাড়তে থাকলে ৪০০ কোটির বেশি লোক এতে আক্রান্ত হবে। যদিও আক্রান্ত লোকের এক শতাংশও মারা যায়, তবে সেই সংখ্যাও সাড়ে চার কোটি হবে।
ব্রিটেনের বিখ্যাত ট্যাবলয়েড ডেইলি মেইলের খবরে এমন তথ্য জানা গেছে।

বিশেষজ্ঞরা বলছে, সার্বিকভাবে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকবে এবং দীর্ঘদিন হালকা করে দেখা হবে। কারণ এটি এখন পরিষ্কার যে কিছু রোগীর ক্ষেত্রে সংক্রমণের লক্ষণ সামান্যই ধরা দেয়।

লন্ডন সফরের সময় গার্ডিয়ানকে লুয়াং বলেছে, মহামারীর হিমশৈলের আকার ও গড়ন প্রতিষ্ঠাই এখন অগ্রাধিকার দেয়া উচিত।
ন্যাশনাল সেন্টার ফর ইমিউনাইজেশন অ্যান্ড রেসপাইটরি ডিজিজের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক ডা. ন্যানসি মেসোনিয়ার বলেছে, প্রেসক্লাবের অনুষ্ঠানে আক্রান্তের সংখ্যা কম করে দেখানো হয়েছে বলে সে এবং তার সংস্থার ধারণা।
অধিকাংশ বিশেষজ্ঞের মত, আক্রান্ত এক ব্যক্তি গড়ে আড়াইজনের শরীরে এই ভাইরাস ছড়িয়ে দিতে পারে। তাতে সংক্রমণের সংখ্যা ৬০ থেকে ৮০ শতাংশ হওয়ার কথা। সে ক্ষেত্রে মৃত্যুর সংখ্যা খুবই কম বলেই ধরে নেয়া হচ্ছে।
হালকা লক্ষণ দেখা দেয়া যে এক শতাংশের রোগ এখনও নির্ণয় করা হয়নি, তাদেরও আমলে নিতে হবে বলে জানায় অধ্যাপক লুয়াং। সে প্রশ্ন রাখেন- বিশ্বের ৬০ থেকে ৮০ শতাংশ লোক কি আক্রান্ত হতে যাচ্ছে? হয়তো সেটি হবে না। হয়তো স্রোতের মতো ধেয়ে আসবে।

ভাইরাসটিতে আক্রান্ত ও এতে মারা যাওয়া লোকজনের সঠিক সংখ্যা প্রকাশ করা হচ্ছে না বলে চীনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। এতে আক্রান্তের সত্যিকার সংখ্যা নির্ণয় করা কঠিন হয়ে পড়েছে।