এসএসসির ফল প্রকাশ: মাধ্যমিকে ৮৮.২৯% পাস

নিউজ নাইন ২৪, ডেস্ক: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ শুরু হয়েছে। এবার গড় পাসের হার ৮৮.২৯ শতাংশ।

গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে ১.২৫ ভাগ। ছেলেদের তুলনায় মেয়েদের পাসের হার ০.১৯ ভাগ বেশি।

মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ জন। শতভাগ পাস করেছে ৪৭৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানে।

এ বছর এসএসসিতে রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৫.৭০ শতাংশ। কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৪ শতাংশ। বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯.৪১ শতাংশ, যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ৯১.৮৫ শতাংশ, সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৮৪.৭৭ শতাংশ। এছাড়া দিনাজপুর শিক্ষা বার্ডে পাসের হার ৮৯.৫৮ শতাংশ, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৪৪ শতাংশ বলে জানা গেছে।

এছাড়া মাদ্রাসা বোর্ডে ৮৮.২২ ভাগ, কারিগরিতে ৮৩.১১ শতাংশ।

বুধবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলপত্র হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় তার সঙ্গে ছিলেন বোর্ড চেয়ারম্যানরা।

দুপুর ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ফলাফল ঘোষণা করবেন। গত বছর এসএসসি-সমমানে পাসের হার ছিল ৮৭. ০৪ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছিল লক্ষাধিক পরীক্ষার্থী।

চলতি বছর পরীক্ষায় অংশ নেয় মোট ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী। এর মধ্যে এসএসসিতে ১৩ লাখ ৪ হাজার ২৭৪ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৪৮ হাজার ৮৬৫ এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) ৯৮ হাজার ৩৮৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। যার ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র এবং ৮ লাখ আট হাজার ৫৯০ জন ছাত্রী।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি, মাদ্রাসা বোর্ড দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের ফল www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

এছাড়া যেকোনো মোবাইল থেকে এসএমএস করেও ফল পাওয়া যাবে।

এসএসসির ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে বের্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। (উদাহরণ: SSS DHA 123456 2015)

আর মাদ্রাসা বোর্ডের জন্য DAKHIL স্পেস MAD স্পেস 2015 লিখে ১৬২২২ ও কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস TEC স্পেস ২০১৫ লিখে ১৬২২২ পাঠালে ফল জানা যাবে।