এবারের বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বাড়বে : শিক্ষামন্ত্রী

নিউজ নাইন, ঢাকা: আগামী অর্থবছরের বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বাড়বে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন,‘শিক্ষাখাতে বিনিয়োগে সবচেয়ে বেশি রিটার্ন পাওয়া যায়। এটা অনুধাবন করে অর্থমন্ত্রী এবার শিক্ষাখাতের প্রতি আরো বেশি সহানুভুতি দেখাবেন। তিনি এখাতে এবার অর্থের পরিমাণ বাড়াবেন বলে আশ্বাস দিয়েছেন।’ রোববার রাজধানীর ব্র্যাক সেন্টারে এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ব্র্যাক ও ডিবেট ফর ডেমোক্রেসি যৌথভাবে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমি দায়িত্ব নেয়ার পর থেকে শিক্ষা মন্ত্রনালয়ে দেওয়া বরাদ্দের পুরোটাই প্রতিবছর ব্যয় করতে সক্ষম হয়েছি। পাশাপাশি এই অর্থ ব্যয়ের ক্ষেত্রে দূর্নীতি কমাতে আপ্রাণ চেষ্টা করেছি।’

অদূর ভবিষ্যতে বাজেটে শিক্ষাখাতে মোট জাতীয় আয়ের (জিডিপি) ৪ শতাংশ বরাদ্দ থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, আমাদের মত স্বল্প আয়ের দেশে জিডিপির কমপক্ষে ৪ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ থাকা বাঞ্জনীয়।কিন্তু সেটা করতে আমরা এখনও সক্ষম হয়নি। আশা করি নিকট ভবিষ্যতে আমাদের এই প্রত্যাশা পূরণ হবে।

চলতি অর্থবছরের বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ জিডিপির ২ দশমিক ২ শতাংশ। যা পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় অনেক কম।

নাহিদ বলেন, নতুন প্রজন্মকে আমরা আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য তাদের জ্ঞান-বিজ্ঞান এবং প্রযুক্তির দক্ষতায় বিশ্বমানের নাগরিক হতে হবে। পাশাপাশি নৈতিক শিক্ষায় দেশপ্রেমিকও হওয়া জরুরী।

তিনি বলেন, নতুন প্রজন্মকে বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। তবে এর জন্য বড় চ্যালেঞ্জ মানসম্মত শিক্ষকের পর্যাপ্ততা।আমরা সেটা করতে শিক্ষক নিযোগ পদ্ধতির পরিবর্তন করতে যাচ্ছি। তিনি বলেন, এ লক্ষে পিএসসির মত একটি প্রতিষ্ঠান করা হবে, যে প্রতিষ্ঠান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবে।

গোলটেবিল বৈঠকে বক্তারা বাজেটে শিক্ষায় বরাদ্দ যথেষ্ট নয় উল্লেখ করে, আগামী বাজেটে বরাদ্দ বৃদ্ধির মাধ্যমে শিক্ষাখাতের অবকাঠামো ও শিক্ষা সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধিসহ গুণগত শিক্ষা নিশ্চিত করার সুপারিশ করেন।