এখন থেকে দেশেই চিকিৎসা নেবেন প্রধানমন্ত্রী

শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতাল

ঢাকা: ‘আমি অসুস্থ হয়ে পড়লে বিদেশে নিয়ে যাবেন না, এয়ার অ্যাম্বুলেন্সে তুলবেন না, দেশেই আমার চিকিৎসা করাবেন।’ দেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রতি নিজের বিষয়ে এই নির্দেশনাই দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গাজীপুরের কাশিমপুরে শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতালে নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা করানোর পর চিকিৎসাসেবায় সন্তোষ প্রকাশ করে চিকিৎসকদের উদ্দেশ্য একথা বলেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ থেকে প্রতিবছর অনেকেই চিকিৎসার জন্য ভারত, সিঙ্গাপুর ও থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে যান। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদেরও বিদেশে চিকিৎসা নিতে যেতে দেখা যায় নিয়মিত। এতে প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যয় হয়।

বাংলাদেশে থেকে প্রতিবছর কতো মানুষ চিকিৎসার জন্য বিদেশে যায়, তার সঠিক পরিসংখ্যান নেই। তবে এই সংখ্যা মাসে ১৫ হাজারের কম নয় বলে গণমাধ্যমের তথ্য।

বাংলাদেশের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীকে কেন চিকিৎসার জন্য বিদেশে ছুটতে হবে, দেশে কেন তাদের চিকিৎসা করার মতো উচ্চমানের হাসপাতাল তৈরি করা যাবে না- এই প্রশ্ন নিয়ে গত ডিসেম্বরে ঢাকায় মানববন্ধনে দাঁড়িয়েছিল সিটিজেন রাইটস মুভমেন্ট নামের একটি সংগঠন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সকাল ৮টায় গণভবন থেকে বের হন শেখ হাসিনা। কাশিমপুরের তেতুইবাড়িতে হাসপাতালে পৌঁছানোর পর তাকে স্বাগত জানান হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়তুন সোলায়মান ও পরিচালক আরিফ মাহমুদ।