একাদশে ভর্তি শুরু বৃহস্পতিবার, পছন্দ করা যাবে ২০ কলেজ

নিউজ নাইন, ঢাকা: এবছর ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আগামীকাল বৃহস্পতিবার থেকে আবেদনপত্র গ্রহণ শুরু হচ্ছে। আগামী ৯ জুন পর্যন্ত এ আবেদন করা যাবে। অন্য বছরের মতো এবারও অনলাইন ও মোবাইল ফোনে বার্তা পাঠিয়ে আবেদন করা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডে সূত্রে জানা যায়, অনলাইনে ভর্তি-ইচ্ছুক একজন শিক্ষার্থী এক আবেদনেই ১০টি কলেজ পছন্দ দিতে পারবে। অনলাইনে আবেদনের জন্য ১৫০ টাকা দিতে হবে।
এর পাশাপাশি খুদে বার্তায় আরও ১০টি কলেজের পছন্দ দেওয়া যাবে। তবে খুদে বার্তায় আবেদনের জন্য প্রতি খুদে বার্তায় একটি কলেজের নাম দেওয়া যাবে।
আর এ জন্য প্রতি খুদে বার্তার জন্য ১২০ টাকা করে দিতে হবে। এই হিসেবে ভর্তি-ইচ্ছুক একজন শিক্ষার্থী ২০টি কলেজে ভর্তির জন্য আবেদনের সুযোগ পাচ্ছে।

অনলাইনে আবেদন করতে xiclassadmission.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। মোবাইলে আবেদন করতে হবে টেলিটক প্রি-পেইড সংযোগের মাধ্যমে।

গতবার পাঁচটি কলেজ পছন্দক্রম দেওয়ার সুযোগ ছিল। এবার প্রথমে ১০টি কলেজে পছন্দক্রম দেওয়ার সিদ্ধান্তও হলেও পরে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান আশফাকুস সালেহীন।

বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির জারি করা ভর্তি নির্দেশিকা অনুযায়ী, মুঠোফোনে আবেদনের জন্য একই নম্বর ব্যবহার করতে হবে এবং সেই সিম অবশ্যই বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হতে হবে।

অনলাইনে আবেদনের আগে শিক্ষার্থীকে শুধু টেলিটকের মুঠোফোন (প্রি-পেইড) ব্যবহার করে অনলাইনের আবেদন ফি খুদে বার্তার মাধ্যমে পাঠাতে হবে। ভর্তির এই নির্দেশিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, সে অনুযায়ী সব কলেজেই তার মেধাক্রম নির্ধারণ করা হবে। সমান জিপিএ পাওয়াদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে।

আবেদনের পর ১৬ জুন ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এরপর আসনের বিপরীতে নির্বাচিত শিক্ষার্থীর ভর্তি ও নিশ্চায়ন দিতে হবে ১৮ জুন থেকে ২২ জুনের মধ্যে। অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি ও নিশ্চায়ন দিতে হবে ২৩ জুন থেকে ৩০ জুনের মধ্যে। তবে বিলম্ব ফি দিয়ে আগামী ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত ভর্তি হওয়া যাবে। এবার ক্লাস শুরু হবে ১০ জুলাই থেকে।

অনলাইনে কিভাবে আবেদন করা যাবে:

২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের নিয়মাবলী প্রকাশ করা হয়েছে। বুধবার ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে ভর্তি সংক্রান্ত এ নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

নির্দেশিকা থেকে জানা গেছে, অনলাইনে এবং টেলিটক প্রি-প্রেইড সংযোগ থেকে খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করতে www.xiclassaddmison.gov.bd এ ঠিকানায় প্রবেশ করতে হবে বলে নির্দেশিকায় বলা হয়েছে। তবে এ ঠিকানায় এখনও ভর্তি নির্দেশিকা আপলোড করা হয়নি।

নির্দেশিকায় বলা হয়েছে, অনলাইনে একবারই আবেদনের সুযোগ রাখা হয়েছে। এছাড়া ১৫০ টাকায় একসঙ্গে ১০টি কলেজে পছন্দ অনুযায়ী আবেদন করা যাবে। টেলিটকে ১২০ টাকা হারে ১০ বারে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। এসব ক্ষেত্রে কলেজ কর্তৃক নির্ধারিত আবেদনের যোগ্যতা বিবেচিত হবে।

আগামী ১৬ জুন মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে। ১৮ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে। ১০ জুলাই থেকে ২০ জুলাই বিলম্ব ফি দিয়ে ভর্তি হওয়া যাবে। ভর্তি হওয়ার পর ক্লাস শুরু হবে ১০ জুলাই থেকে।

এদিকে পুনঃনিরীক্ষণের ফল জুনের ৬/৭ তারিখে প্রকাশ হবে। এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, একাদশে ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার দুই/তিন দিন আগে পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হবে।