উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন -প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সংকটের কথা তুলে ধরে খাদ্য উৎপাদন বাড়ানোর পাশাপাশি সবাইকে পানি-বিদ্যুৎসহ খাদ্যশস্য সাশ্রয় করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার ‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)- এর বাস্তবায়ন পর্যালোচনার জন্য দ্বিতীয় জাতীয় সম্মেলন’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পরিস্থিতি যথেষ্ট পরিবর্তন হয়ে গেছে। বিশ্বব্যাপী একটা অর্থনৈতিক মন্দা দেখা দিচ্ছে। এমনকি খাদ্যের অভাবও দেখা দিচ্ছে। সেই ক্ষেত্রে দেশে যেহেতু আমাদের জমি আছে, মানুষ আছে, আমি ইতোমধ্যে নির্দেশ দিয়েছি, যে আমাদের এক ইঞ্চি জমিও অনাবাদী থাকবে না।

তিনি বলেন, দেশের মানুষকেও বলবো প্রত্যেকে যার যার যতটুকু সামর্থ্য আছে নিজের খাদ্য উৎপাদন করুন। নিজের খাদ্য সাশ্রয় করা এবং নিজের খাদ্যকে ব্যবহার করুন। আমাদের যা আছে সবগুলো ব্যবহার করার ক্ষেত্রে সবাইকে একটু সাশ্রয়ী হতে হবে। আমাদের পানি ব্যবহারে, বিদ্যুৎ ব্যবহারে ও খাদ্যশস্য ব্যবহারে, প্রতিটি ক্ষেত্রে সবাইকে সাশ্রয়ী হতে হবে।

বৈশ্বিক সংকট বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা জানি কোভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, এর ফলে সারা বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে বা এর একটা ধাক্কা সব ক্ষেত্রে যে দেখা যাচ্ছে, ফলে মানুষের অনেক কষ্ট হবে। কাজেই সেটা যেন আমাদের দেশে না হয়, সেজন্য আমাদের দেশের প্রতিটি মানুষকে এবং প্রতিটি পরিবারকে এ ব্যাপারে সচেতন হতে হবে।