উসকানিমূলক বই প্রকাশ করবেন না : প্রকাশকদের উদ্দেশ্যে মহাপরিচালক

 

Bangla academi DG

ঢাকা (৩০ জানুয়ারী ২০১৬) : প্রকাশকদের উসকানিমূলক বই প্রকাশ থেকে বিরত থাকার প্রকাশকদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান। সেই সঙ্গে অমর একুশে গ্রন্থমেলা চলার সময় লেখকদের মেলার আশেপাশের এলাকায় সাবধানে চলাচলের পরামর্শ দিয়েছেন তিনি।

শনিবার বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অমর একুশে গ্রন্থমেলা ২০১৬ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ পরামর্শ দেন।

গত বছরের অমর একুশে গ্রন্থমেলা চলাকালীন ২৬ ফেব্রুয়ারি টিএসসি এলাকায় দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হন ইসলাম বিদ্বেষী  লেখক অভিজিৎ রায়। একই বছর ৩১ অক্টোবর শাহবাগের আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় নিজ প্রতিষ্ঠানে খুন হন অভিজিতের বইয়ের প্রকাশক ফয়সাল আরেফিন দীপন। তিনি তার জাগৃতি প্রকাশনী থেকে অভিজিতের ধর্ম বিদ্বেষী বই ‘বিশ্বাসের ভাইরাস’ প্রকাশ করেছিলেন।

এই দুটি হত্যাকণ্ডের পর আবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বাঙালির প্রাণের উৎসব বইমেলা। মেলা উপলক্ষে গতবারের ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সতর্কতামূলক এমন পরামর্শ  দিলেন ড. শামসুজ্জামান খান।  শনিবার এ উপলক্ষে বাংলা একাডেমি আয়োজন করে সেই সংবাদ সম্মেলন।

শামসুজ্জামান খান বলেন, ‘গত বছর বই মেলার অদূরে ও পরবর্তী সময়ে দু’টি দুর্ঘটনা ঘটে গেছে। একজন লেখক ও একজন প্রকাশক নিহত হয়েছেন। আমরা চাইনা এ ঘটনার পুনরাবৃত্তি হোক। আমরা এবারের বইমেলায় নিরাপত্তার দিকটা বিশেষভাবে লক্ষ্য রাখছি। আমরা গত বছরের জুন মাস থেকে এসব বিষয় নিয়ে নিরাপত্তা সংস্থাগুলো, মন্ত্রণালয়, আন্তঃমন্ত্রণালয়, ফায়ার ব্রিগেড সবার সঙ্গে আলাপ-আলোচনা করে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে চেষ্টা করেছি। আশা করি নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র হবে।’

তিনি বলেন, ‘এবারের মেলায় টিএসসির উল্টো দিকে সোহরাওয়ার্দী উদ্যানের গেটের পাশে এবং দোয়েল চত্বর এলাকায় র‌্যাব  ক্যাম্প থাকবে। এছাড়া থাকবে পুলিশ, বিজিবি, আনসার ও গোয়েন্দা সংস্থার সদস্যরা। সমগ্র মেলা জুড়ে থাকবে দুই শতাধিক ক্লোজড সার্কিট ক্যামেরা এবং পর্যবেক্ষণ টাওয়ার। ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউট, শিশু একাডেমি, তিন নেতার মাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ এলাকায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হবে।’