ইসলাম বিদ্বেষী বদনাম ঘোচাতে চীনের ‘মুসলিম থিমপার্ক’

নিউজ নাইন২৪, ডেস্ক : চীনের রাজধানী বেইজিং থেকে ৬০০ মাইল পশ্চিমে অবস্থিত ইনচুয়ান শহরটি চীনা হুই মুসলিম শাসিত নিংজিয়া প্রদেশের রাজধানী। মুসলিম শাসিত অঞ্চলটিতে মুসলিম দমন-পীড়ন চলে আসছিলো বহুকাল ধরে। এজন্য বিশ্বব্যাপী চীনা কম্যুনিস্ট সরকারকে ব্যাপক সমালোচিত হতে হয়েছে। তবে শত দমন-পীড়নের পরেও চীনে বর্তমানে মুসলিম সংখ্যাগরিষ্ঠতা বৃদ্ধি পাওয়ায় তাদের খুশি করেই টিকে থাকতে হবে কম্যুনিস্ট সরকারকে। আর তাই শহরটিকে ‘বিশ্ব মুসলিম শহরে’ রূপ দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে চীনের সরকার।

এই পরিকল্পনার অংশ হিসেবে প্রায় ৪ বিলিয়ন ডলার ব্যয়ে শহরটিতে মসজিদ সদৃশ রাজকীয় ভবন, আরবী অক্ষরে লিখিত পথ নির্দেশিকা এবং এক হাজার এক আরব্য রজনীর অনুকরণে আলোকসজ্জা ও ডান্স শো পরিবেশিত থিম পার্ক নির্মাণ করছে চীন।
আরব দেশগুলোর সাথে সম্পর্কোন্নয়নের বৃহত্তর পরিকল্পনার অংশ হিসেবে চীনা-আরব ইতিহাস ও সংস্কৃতিকে গুরুত্ব দিয়ে এই থিম পার্কটি তৈরি করছে চীন সরকার। যদিও আরব্য রজনী, ডান্স শো’র মতো প্রদর্শনগুলো ইসলাম সমর্থিত না হওয়ার চীনের অনেক মুসলিম বিরুপ প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন।

hui-culture-park

দেশটির মুসলিম নাগরিকদের ওপর চালানো দমন-পীড়নের জন্য বরাবরই চীন সমালোচিত হয়ে আসছে। বিশেষ করে জিনজিয়াং প্রদেশে বসবাসরত তুর্কি ভাষী উইঘুর মুসলিমরা চীনা সরকারের ব্যাপক নির্যাতনের শিকার। ইসলাম বিদ্বেষী বদনাম ঘোচাতে এবার নতুন পরিকল্পনা গ্রহণ করেছে দেশটির সরকার।

এ অবস্থা থেকে উত্তরণে চীনে ইসলামের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার জন্য ব্যাপক বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বেইজিং। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং গত জানুয়ারিতে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে তার দেশের প্রভাব বৃদ্ধির জন্য একটি ‘শ্বেতপত্র’ প্রকাশ করেছেন।
খবর : ইনডিপেন্ডেন্ট