ইসলামবিরোধী শিক্ষানীতি বাতিল ও শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি

নিউজ নাইন২৪, ঢাকা: বিতর্কিত শিক্ষানীতি ও পাঠ্য বইয়ে ইসলাম বিদ্বেষী গল্প-কবিতা, সংযোজন করায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগ দাবি করেছে ইসলামী ঐক্যজোট। একই সাথে এ শিক্ষানীতি বাতিল, ইসলামী ভাবধারার প্রবন্ধ-নিবন্ধ ও গল্প কবিতা পুনঃপ্রতিস্থাপিত না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

বুধবার দুপরে জাতীয় প্রেসক্লাবে ইসলাম বিনাশ শিক্ষানীতি ও শিক্ষা আইন পর্যালোচনা ও করনীয় শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এ ঘোষণা দেয়া হয়।

অনুষ্ঠানে ইসলামি ঐক্যজোটের মহাসচিব ফয়জুল্লাহ বলেন, ‘সরকার ও শিক্ষামন্ত্রীর কথার মধ্যে কোনো মিল নেই। শিক্ষামন্ত্রী ইসলামকে ধ্বংস করার জন্য কাজ করে যাচ্ছেন। ৭৫ সালে আপনার (শেখ হাসিনা) বাবা বঙ্গবন্ধুকে যারা হত্যা করেছে, এখন তারা আপনার পাশে ঘুরঘুর করছে বিপদে ফেলতে।’

তিনি বলেন, শিক্ষানীতি ও শিক্ষা আইন পরিবর্তনের জন্য আমরা বিনয়ের সঙ্গে বলছি। বিনয়ে কাজ না হলে আমরা আন্দোলনে নামবো। আমরা ২৪ ঘণ্টার মধ্যে এ শিক্ষানীতি ও শিক্ষাআইন বাতিল করার ক্ষমতা রাখি। তখন তা প্রতিরোধে করা সরকারের পক্ষে সম্ভব হবে না এবং সরকার ক্ষমতায় থাকাও সম্ভব হবে না। তাই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।

তিনি বলেন, ‘শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ স্বঘোষিত নাস্তিক। এ শিক্ষামন্ত্রী ২০০৯ সাল থেকে মন্ত্রিত্ব পাওয়ার পর থেকে ইসলামকে বিনাসের কাজ করে যাচ্ছে। এ জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।’

তিনি আরো বলেন, যে দেশে ৯২ শতাংশ সেদেশে ইসলামকে ধ্বংস করতে নাস্তিকদের দিয়ে বিতর্কিত শিক্ষানীতি করা হচ্ছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদরা আ’লীগের ভেতর ঘাপটি মেরে আছে আ.লীগকে ধ্বংস করার জন্য। এ শিক্ষানীতির মাধ্যমে তিনি ইসলামকে ধ্বংস করবেন। প্রধানমন্ত্রী, আপনি তো ধর্মীয় মূল্যবোধের কথা বলেন। এ শিক্ষানীতি বাস্তবায়ন ও ধর্মীয় মূল্যবোধে যাতে আঘাত না লাগে এজন্য শিক্ষামন্ত্রীকে মন্ত্রিসভা থেকে বাদ দিন।

তিনি বলেন, ‘আমরা দ্রুত এ শিক্ষানীতি ও শিক্ষা আইন বাতিল করার আহ্বান জানাই। না হলে আন্দোলনের মাধ্যমে আইন ও সরকারের পতন ঘটানো হবে।

সংগঠনের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসনাত আমিনী শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করে বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাতের কারণে হেফাজতের ৫ লাখ সৈনিক এসেছে। মুফতি আমিনীর ১ লাখ ছাত্র রয়েছেন, প্রয়োজন হলে এ শিক্ষানীতি ও শিক্ষামন্ত্রীর পদত্যাগে এই এক লাখ ছাত্র কোটি তাওহীদি জনতাকে নিয়ে মাঠে নেমে যাবে।

ইসলামী ঐক্য আন্দোলনের চেয়ারম্যান ড. ইসরা শাহীন বলেন, এখন আর দলে দলে নয় গ্রাম থেকে তাওহীদি জনতাকে একত্রিত করে আন্দোলন শুরু করতে হবে। এ আন্দোলনের মাধ্যমে সরকার আর থাকবে না। তিনি পাঠ্যপুস্তকে ১শ নম্বরের ইসলাম শিক্ষা বহালসহ ইসলাম বিরোধী সকল প্রবন্ধ বাতিলের দাবি জানান।

মূল প্রবন্ধ উপস্থাপন করে সংগঠনের চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী বলেন, বিতর্কিত শিক্ষানীতি বাতিল ও পাঠ্য বইয়ে ইসলামী ভাবধারার প্রবন্ধ-নিবন্ধ সংযোজন ও ইসলামী পটভূমি বহাল রাখা পর্যন্ত আন্দোলন চলবে।