ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে পশ্চিত তীরে কুখ্যাত ইহুদীবাদী ইসরায়েলের একতরফা দখল ও আগ্রাসনের বিরুদ্ধে দিনব্যাপী বিক্ষোভ করেছে ফিলিস্তিনের জনগণ ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

পশ্চিত তীরে ইহুদীবাদী ইসরায়েলের এক তরফা দখলদারিত্ব প্রতিষ্ঠায় ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেনচুরি’র বিরুদ্ধে গত বুধবার (০১ জুলাই) ফিলিস্তিনের গাজায় বিক্ষোভে অংশ নিয়েছেন দেশটির জাতীয় পর্যায়ের নেতাসহ হাজারো জনতা। মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম মিডলইস্ট আই এক প্রতিবেদনে এ কথা জানায়।

ইহুদীবাদী ইসরায়েলের অন্যায় দখল পরিকল্পনা প্রকল্প প্রত্যাখ্যান করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাস্তায় শত শত মানুষ একত্রে নেমে আসে। বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানারেও ইহুদীবাদী ইসরাইলের দখলদারিত্বের নিন্দা জানান বিক্ষোভকারীরা। তারা আরব এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোকে ইহুদীবাদী ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান।

বিক্ষোভকারীরা বলেন, আমরা দখলদারিত্ব এবং কথিত দখল পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এসেছি। আমরা বিশ্বকে বলতে চাই ফিলিস্তিনের এসব পলিসির বিরুদ্ধে। তারা বলেন, এ দখলদারিত্ব ফিলিস্তিনে জাতিগত নিধনের প্রথম পদক্ষেপ। ইহুদীবাদী ইসরায়েল চায় এ ভূমি থেকে সব ফিলিস্তিনকে সরিয়ে দিতে ও এটা নিয়ে নিতে। আমরা আমাদের ভূমি রক্ষায় জন্য লড়বো। যদি এটা আমরা না করি তবে তা আমাদের জন্য হবে লজ্জাজনক।

উল্লেখ্য, আন্তজার্তিক আইন লঙ্ঘন করে গত জানুয়ারি মাসে ফিলিস্তিনের পশ্চিত তীরের এক তৃতীয়াংশ জায়গা স্থায়ীভাবে নিজেদের করে নিতে কথিত শান্তি পরিকল্পনার প্রস্তাব দেওয়া হয়।