আবহাওয়া: বৃষ্টি শেষে ‘বাড়বে শীত’

আবহাওয়া: বৃষ্টি শেষে ‘বাড়বে শীত’

নিউজ ডেস্ক: সকাল থেকে কুয়াশায় সূর্যের মুখ দেখা যায়নি ঢাকায়। তার মধ্যেই মাঝেমধ্যে ঝিরঝিরে বৃষ্টি হয়ে গেছে অল্প সময়ের জন্য।
জ্যেষ্ঠ আবহাওয়াবিদ ওমর ফারুক বলছেন, আজও এমন বৃষ্টির আভাস রয়েছে। বৃষ্টির পর জুমুয়া থেকে কয়েকদিন শীতের অনুভূতিও বাড়বে।

উত্তর জনপদে পৌষের শেষে ও মাঘের শুরুতে সপ্তাহখানেক টানা শৈত্য প্রবাহ ছিল। বুধবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে তাপমাত্রা বেড়েছে অনেক এলাকায়। তাতে মৃদু শৈত্যপ্রবাহ কেটে গেছে।
বুধবার সীতাকুন্ডে দেশের সর্বনিম্ন ১১.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াসি।

ওমর ফারুক বলেন, ঢাকাসহ অনেক এলাকায় এমন ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। ঢাকায়.৪ মিলিলিটার। বৃহস্পতিবারও দিনের যে কোনো সময় দেশের বিভিন্ন এলাকায় এমন বৃষ্টি হতে পারে।

জুমুয়া থেকে ফের দিন-রাতের তাপমাত্রা কমার আভাস দিয়ে তিনি বলেন, দুই-তিন দিন পর শীত তো বাড়বেই। শুষ্ক আবহাওয়ায় ঘন কুয়াশা ও শীতের তীব্রতা বেশ কয়েক দিন থাকতে পারে।

ডিসেম্বরে রংপুর, রাজশাহী, কুষ্টিয়া ও যশোর অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। মধ্য জানুয়ারিতে ফের শৈত্যপ্রবাহ শুরু হয়। ১৫ জানুয়ারি বদলগাছিতে থার্মোমিটারের পারদ নেমে যায় ৬.৫ ডিগ্রি সেলসিয়াসে, যা চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা/গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে।

দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলা থাকবে। কোথাও কোথাও মাঝ রাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে।