আফ্রিকায় শুল্কমুক্ত বাজার পেয়েছি

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: আন্তর্জাতিক ক্ষেত্রেও বাংলাদেশের বাণিজ্যিক প্রসার ঘটছে। সেই ধারাবাহিকতায় আফ্রিকায় শুল্কমুক্ত বাজার প‍াওয়া গেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার (২০ মার্চ) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা: বাংলাদেশের চ্যালেঞ্জ’ শীর্ষক সংলাপে মন্ত্রী এ তথ্য জানান। ইন্টারন্যাশনাল চেম্বার্স অব কমার্স (আইসিসি) এ সংলাপের আয়োজন করে।

তোফায়েল আহমদে বলেন, রিজার্ভ আছে ২৮ বিলিয়ন, কৃষি খাতে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৮ শতাংশ, সার্ভিস খাতে জিডিপি প্রবৃদ্ধি ২৬ শতাংশ; পাশাপাশি রফতানি আয়ও বাড়ছে। বাংলাদেশ এখন তলাবিহীন ঝুড়ি নয়। বাংলাদেশ মিরাকলের (অলৌকিক) মতো বাণিজ্যিক ও অর্থনৈতিক উন্নয়ন করছে।’

জিএসপি সুবিধা না পাওয়ার সমালোচনা করে বাণিজ্যমন্ত্রী বলেন, আমি যুক্তরাষ্ট্রে গিয়ে দেখেছি বেসরকারি খাতে ৭ শতাংশ এবং সরকারি খাতে ১৩ শতাংশ ট্রেড ইউনিয়ন আছে। অথচ তারা বাংলাদেশে শতভাগ ট্রেড ইউনিয়ন চায়। আমি অনেক পোশাক কারখানা পরিদর্শন করেছি। শ্রমিকেরা নিজের মুখে বলেছে- ১০ হাজার টাকা বেতন পাই। আমাদের কর্মপরিবেশও ভালো। তবুও জিএসপি সুবিধা না পাওয়া দুঃখজনক।

দেশের অর্থনীতির অবস্থা ভালো উল্লেখ করে তিনি বলেন, আমি গ্রামের মানুষ। গ্রামে রাস্তাঘাট ও কালভার্টও ছিল না। এখন অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। গ্রামগুলো নগরে পরিণত হয়েছে। মাতৃমৃত্যু হার ও গড় আয়ুতে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের থেকে এগিয়ে। দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি।

আইসিসি’র সভাপতি মাহবুবুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম, প্রফেসর ওয়াহিদ উদ্দিন মাহমুদ, সিপিডি’র নির্বাহী পরিচালক মুস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংকের ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেইন প্রমুখ।