আফগানিস্তানকে কঠিন শর্তে ঋণ দেওয়ার প্রতিশ্রুতি

আফগানিস্তানকে কঠিন শর্তে ঋণ দেওয়ার প্রতিশ্রুতি

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানকে বেসামরিক সহায়তা হিসেবে বিলিয়ন বিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিলেও এর সঙ্গে জুড়ে দেয়া হয়েছে কঠিন শর্ত। যার একটি হলো দেশটির সরকার ও তালেবানের মধ্যে চলমান শান্তি আলোচনায় অগ্রগতি।

মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় বিদেশী দাতারা এক বৈশ্বিক ভার্চুয়াল কনফারেন্সে যোগ দিয়ে এই সাহায্যের প্রতিশ্রুতি দেয়।

কিন্তু যুক্তরাষ্ট্র ও জার্মানিসহ অনেকে তহবিল প্রদানে বিধিনিষেধ আরোপ এবং কেউ কেউ শুধু আগামী বছরে জন্য তহবিল যোগানের প্রতিশ্রুতি দেয়। আগে চার বছরের জন্য এই প্রতিশ্রুতি দেয়া হতো।

এবার জার্মানির সর্বোচ্চ ৫১১ মিলিয়ন ডলার ও যুক্তরাষ্ট্রের ৩০০ মিলিয়ন ডলারের প্রতিশ্রুতিসহ মোটামুটি ১২.২ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি পাওয়া গেছে।

এদিকে সুইজারল্যান্ডে দাতা দেশগুলোর সম্মেলনের মধ্যেই মঙ্গলবার আফগানিস্তানের বামিয়ান প্রদেশে জোড়া বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৪ জন নিহত ও ৪৫ জন আহত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবর।

মধ্যাঞ্চলীয় এ প্রদেশের পুলিশ প্রধান জবরদস্ত সাফাই জানান, বামিয়ান শহরের প্রধান একটি বাজারের রাস্তার ধারে বোমা দুটি লুকানো ছিল। ওই বোমাগুলোর বিস্ফোরণেই ১২ জন বেসামরিক নাগরিক ও ট্রাফিক পুলিশের দুই সদস্য নিহত হন।

আহত ৪৫ জনের বেশিরভাগ বিস্ফোরণের সময় কাছাকাছি একটি রেস্তোরাঁ ও আশপাশের দোকানগুলোতে ছিল।

সূত্র: আল জাজিরা