আটকে আছে আয়যোগ্য ৮৩ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: খেলাপি ঋণের উচ্চহার ব্যাংক খাতে ক্ষতের সৃষ্টি করেছে। সময়ের সঙ্গে বড় হচ্ছে এই ক্ষত। খেলাপির উচ্চহারের কারণে ব্যাংক খাতে আটকে আছে ৮৩ হাজার কোটি টাকার বেশি আয়যোগ্য অর্থ। এটি হিসাবের খাতায় দেখাতে পারলেও মুনাফায় নেওয়া যাচ্ছে না। ব্যাংকাররা বলছেন, এতে কমছে ব্যাংকের নিট মুনাফা, শেয়ারপ্রতি আয় ও মূলধনের বিপরীতে আয়।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্যানুযায়ী, গত সেপ্টেম্বর শেষে দেশের ব্যাংক খাত থেকে বিতরণকৃত ঋণের স্থিতি দাঁড়ায় ৯ লাখ ৬৯ হাজার ৮৮২ কোটি টাকা। এর মধ্যে খেলাপির পরিমাণ ছিল এক লাখ ১৬ হাজার ২৮৮ কোটি টাকা। খেলাপি হওয়া এই টাকার মধ্যে আদায় অযোগ্য বা ক্ষতিজনিত ঋণের পরিমাণ হচ্ছে এক লাখ ৪৭৩ কোটি টাকা। এই পরিমাণ অর্থ আদায় হওয়ার কোনো সম্ভাবনা দেখছেন না ব্যাংকাররা।

ব্যাসেল-৩ অনুযায়ী, সব ঋণের বিপরীতে মান অনুযায়ী নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশন রাখতে হয় ব্যাংকগুলোকে। এটি ২০ শতাংশ থেকে সর্বোচ্চ শতভাগ পর্যন্ত রাখতে হয়। মন্দ ঋণের বিপরীতে ব্যাংকের মুনাফা থেকে সমপরিমাণ অর্থ কেটে রাখতে হয়। যদিও বর্তমানে এক লাখ টাকা মন্দ মানের বিপরীতে সব ব্যাংক বিশেষ করে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর অনেকেই প্রয়োজনীয় প্রভিশন রাখতে পারেনি।

অন্যদিকে ঋণখেলাপি হওয়া শুরু করলেই এর বিপরীতে আদায়যোগ্য সুদ আলাদা হিসাবে রাখা হয়। ব্যাংকিং ভাষায় একে ইন্টারেস্ট সাসপেন্স বলা হয়। অর্থাৎ এই পরিমাণ অর্থ আদায় হওয়ার কথা থাকলেও তা ব্যাংক আদায় করতে পারছে না।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বর শেষে সাসপেন্স হিসাবে অর্থের পরিমাণ হচ্ছে ২৯ হাজার ৫১৩ কোটি টাকা, ২০১৮ সালের ডিসেম্বর শেষে যা ছিল ২৫ হাজার ২২৩ কোটি টাকা। অর্থাৎ ৯ মাসের ব্যবধানে বৃদ্ধি পেয়েছে চার হাজার ২৯০ কোটি টাকা। খেলাপির তালিকায় নতুনরা যোগ হওয়ায় এই পরিমাণ সুদ আদায় হওয়ার কথা থাকলেও ব্যাংক তা পাচ্ছে না।

অন্যদিকে প্রভিশন মিলিয়ে আটকে থাকা অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৮৩ হাজার ৮৪৮ কোটি টাকা। সংশ্লিষ্টরা বলছেন, প্রকৃতপক্ষে এর পরিমাণ এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে। কারণ তুলে ধরে তারা জানিয়েছেন, বর্তমানে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি খাতের কয়েকটি ব্যাংক প্রয়োজনীয় পরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে পারেনি। তারা প্রভিশন ঘাটতিতে রয়েছে। ঘাটতির তথ্য যোগ করলে পরিমাণ আরও বৃদ্ধি পাবে।

এ বিষয়ে অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশের (এবিবি) সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, খেলাপি ঋণ ব্যাংক খাতের বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর কারণে সাসপেন্স হিসাবে যাচ্ছে আয়যোগ্য অর্থ, অথচ এটি ব্যাংকের আয়। কিন্তু আদায় না হওয়ায় তা আর্থিক প্রতিবেদনে দেখানো যাচ্ছে না। এতে ব্যাংকের মূলধনের বিপরীতে আয়, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ও মুনাফা কমে যাচ্ছে। ব্যাংকের সক্ষমতাও কমে যাচ্ছে।