অটোমেশনে দুর্নীতি কমবে -অর্থমন্ত্রী

এটা ইউরোপ-আমেরিকায় সম্ভব নয়

নিজস্ব প্রতিবেদক: স্বয়ংক্রিয় পদ্ধতি (অটোমেশন) চালু হলে শুল্ক আদায় বাড়ার পাশাপাশি এ খাতে দুর্নীতি কমবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, শুধু শুল্ক আদায় নয়, সেবা দেওয়ার মানসিকতাও বাড়াতে হবে। মানুষকে কষ্ট দিয়ে শুল্ক আদায় করা যাবে না। বিমানবন্দর, মংলা কিংবা চট্টগ্রাম বন্দরসহ দেশের প্রত্যেকটি বন্দরে আমদানি-রফতানি পণ্য যাচাই-বাছাইয়ের জন্য আমরা সব শুল্ক স্টেশনে স্ক্যানার মেশিন বসাবো। এর মাধ্যমে আমরা জানতে পারবো সঠিক পণ্য আসছে কিনা।

তিনি বলেন, যখন বিভিন্ন বন্দর দিয়ে পণ্য আমদানি করা হয়, তখন এক পণ্যের পরিবর্তে অন্য কোনো আসলো কিনা সে বিষয়টি ভালো করে দেখা হবে। যদি সঠিক পণ্য আমদানি করা হয় তাহলে দেশ এবং দেশের মানুষ সবাই লাভবান হবে। গত পাঁচ বছরে বাংলাদেশ গড়ে ১৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে বলে অর্থমন্ত্রী তার বক্তব্যে জানান।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, মানুষের মনে কাস্টমস নিয়ে এক ধরনের ভীতি রয়েছে। সাধারণ মানুষ মনে করে কাস্টমস মানেই সমস্যা। ব্যবসায়ীদের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক তৈরির মাধ্যমে এ ভীতি দূর করার আহ্বান জানান তিনি।