৫০ ডিগ্রি তাপমাত্রায় বিপর্যস্ত ভারত

তীব্র গরমে ভারতে বাড়েছে মৃতের সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক: ভারত জুড়ে তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। বেশিরভাগ রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।

দেশটির আবহাওয়া অফিস জানায়, রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল উত্তরের রাজ্য রাজস্থানের চুরু শহরে।এদিন সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৫০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

সূত্র জানায়, রাজস্থান এবং মধ্যাঞ্চলের রাজ্য মধ্য প্রদেশে ‘মারাত্মক তীব্র দাবদাহের’ সতর্কতা জারি করেছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

সাধারণত এই দুই প্রদেশে গ্রীষ্মকালে তাপমাত্রা অনেক বেড়ে যায় এবং হরহামেশাই তা রেকর্ড ছাড়িয়ে যায়। কিন্তু এবছর দেশের অন্যান্য অঞ্চলে উত্তর থেকে পশ্চিমে এবং দক্ষিণেও তাপমাত্রা অনেক বেশি ।

তীব্র তাপমাত্রার কারণে বিশেষ করে শ্রমজীবি মানুষদের প্রাণ ওষ্ঠাগত। দিনমজুর মানুষদের খাদ্যের সংস্থান করতে তীব্র গরম উপেক্ষা করেই কাজে নামতে হয়।

এছাড়া, ফুটপাতের দোকানি, ট্রাফিক পুলিশ এবং রিকশা চালকদেরও প্রখর রোদ এবং পিচগলা গরমের মধ্যেই কাজ করতে হচ্ছে।

আবহাওয়া বিষয়ক একটি ওয়েবসাইটে সোমবারের তালিকায় বিশ্বের ১৫ টি সর্বোচ্চ তাপমাত্রার স্থানের মধ্যে স্থান পেয়েছে ভারতের অন্তত ৭ টি শহর এবং নগর। বাকী ৮ টি স্থান হচ্ছে পাকিস্তানের। এর মধ্যে জ্যাকোবাবাদের তাপমাত্রা ৫১ ডিগ্রি সেলসিয়াস এবং বিশ্বে এ তাপমাত্রাই সর্বোচ্চ।

ভারতের আবহাওয়া বিভাগ দেশটিতে আরও কয়েকদিন এমন তীব্র তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে।

আপনার মতামত