‘হিজবুল্লাহর ওপর নিষেধাজ্ঞা’

আন্তার্জাতিক ডেস্ক : ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা শুধুমাত্র জাতীয় সংসদের ওপর আক্রমণ নয় বরং পুরো লেবাননের ওপর আঘাত বলে মন্তব্য করেছেন দেশটির স্পিকার নাবিহ বেরি।

গতকাল (বুধবার) এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। মঙ্গলবার হিজবুল্লাহর দুই সংসদ সদস্য আমিন শেরি ও মুহাম্মদ রাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা। এছাড়া ওয়াফিক সাদা নামে একজন নিরাপত্তা কর্মকর্তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন সরকার। এরপর নাবিহ বেরি এর বিরুদ্ধে কথা বললেন।

এর আগে, লেবাননের অর্থমন্ত্রী আলী হাসান খলিল এক টুইটার পোস্টে বলেছেন, “এ নিষেধাজ্ঞা হিজবুল্লাহকে লক্ষ্য করে আরোপ করা হলেও এজন্য পুরো লেবাননের জনগণ উদ্বিগ্ন। মার্কিন পদক্ষেপকে তারা অন্যায় বলে বিবেচনা করেন।

মার্কিন পরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেন, “সন্ত্রাসী সংগঠনগুলোকে সহায়তা করার অভিযোগের ভিত্তিতে তিনজনের বিরুদ্ধে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।”

মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আনা সংসদ সদস্য মুহাম্মাদ হাসান রাদ ১৯৯২ সাল থেকে ও আমিন শেরি ২০০২ সাল থেকে লেবাননের সংসদ সদস্য হিসেবে কাজ করছেন। হিজবুল্লাহকে আগেই সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে আমেরিকা। তবে দেশটির পার্লামেন্টে ব্যাপক প্রভাব রয়েছে হিজবুল্লাহর।

আপনার মতামত