রাশিয়ায় মানবদেহে প্রথম বার্ড ফ্লু , আক্রান্ত ৭

আন্তর্জাতিক ডেস্ক: করোনার মধ্যেই এবার রাশিয়ায় প্রথম কোন সাধারণ মানুষের দেহে পাওয়া গেলো বার্ড ফ্লু ভাইরাস। একসাথে সাত জন ব্যক্তির দেহে বার্ড ফ্লু এর H5N8 নামক একটি স্ট্রেইন শনাক্ত করা হয়েছে।

বার্ড ফ্লুর এই অতি আক্রান্তক স্ট্রেইনটি পাখির জন্য প্রাণঘাতী হলেও মানুষের দেহে সংক্রমণের খবর এর আগে পাওয়া যায়নি। তবে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, আক্রান্তদের থেকে এখনও অন্য কেউ আক্রান্ত হয়নি বলে।

এ বিষয়ে তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও (ডব্লিউএইচও) সতর্ক করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাশিয়ান বিজ্ঞানীরা।

টেলিভিশনে এক বক্তব্যে রাশিয়ার স্বাস্থ্য পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান রসপোত্রেবনাদজরের প্রধান আন্না পোপোভা বলেন, মানুষের দেহে এভিয়ান ফ্লু সংক্রমণের তথ্য ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থায় পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, মানুষ থেকে মানুষের দেহে আক্রান্ত হওয়ার মত ক্ষমতা ভাইরাসটি অর্জনের আগেই এই আবিষ্কারের ফলে ভাইরাসের সম্ভাব্য মিউটেশন ও প্রতিরোধের ব্যাপারে আমরা ও সারা বিশ্ব সময় পাব।

পোপোভা বলেন, রাশিয়ার ভেক্টর গবেষোনাগারে তারা দক্ষিণ রাশিয়ার একটি পোল্ট্রি ফার্মের সাতজন কর্মীর দেহ থেকে এই স্ট্রেইনের জীনগত উপাদান পৃথক করেছেন। ওই অঞ্চলে গত ডিসেম্বরে পাখির দেহে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা দেয়।