ব্রিটেনে দারিদ্র্যসীমায় ৪০ লাখ কর্মজীবী

ব্রিটেনে কর্মসংস্থান বৃদ্ধির তুলনায় দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী কর্মজীবীদের সংখ্যা দ্রুত বাড়ছে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, দেশটিতে প্রায় ৪০ লাখ কর্মজীবী দারিদ্র্যের মধ্যে জীবনযাপন করছেন। কাজ সত্ত্বেও গত পাঁচ বছরে ব্রিটেনের পাঁচ লাখের বেশি কর্মজীবী দারিদ্র্যে পতিত হয়েছে। খবর গার্ডিয়ান।
ব্রিটিশ সামাজিক নীতি গবেষণা ও দাতব্য উন্নয়ন সংস্থা জোসেফ রনট্রি ফাউন্ডেশন (জেআরএফ) জানিয়েছে, গত বছর ব্রিটেনে দরিদ্র কর্মজীবীদের সংখ্যা ৪০ লাখে পৌঁছেছে। এর অর্থ, প্রায় প্রতি আটজনের একজন কর্মজীবী এখন দরিদ্র শ্রেণীর অন্তর্ভুক্ত।
দুর্বল মজুরি প্রবৃদ্ধি, ক্ষয়িষ্ণু সামাজিক নিরাপত্তা ব্যবস্থা ও কর অবকাশ এবং ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয়ের কারণে অধিকাংশ কর্মজীবী পিতা-মাতার খাদ্য, বস্ত্র ও বাসস্থানের জন্য যথেষ্ট অর্থ আয় করা ক্রমে কঠিন হয়ে পড়ছে। কর্মজীবীদের মধ্যে দারিদ্র্যের হার বৃদ্ধির অন্যতম কারণ এটি। আর এসবের প্রত্যক্ষ পরিণতি হিসেবে গত পাঁচ বছরে পাঁচ লাখের বেশি শিশু দারিদ্র্যের জালে আটকা পড়েছে। প্রতিবেদন অনুসারে, গত বছর ব্রিটেনে দরিদ্র শিশুর সংখ্যা বেড়ে ৪১ লাখে পৌঁছায়। এর অর্থ, ৩০ জন শিক্ষার্থীর একটি সাধারণ শ্রেণীকক্ষে নয়জন শিশুই দরিদ্র পরিবারের।
জেআরএফের প্রধান নির্বাহী ক্যাম্পবেল রব বলেছে, কাজ থাকা সত্ত্বেও বহু অভিভাবক মৌলিক প্রয়োজন মেটাতে অক্ষম হওয়ায় শিশু দারিদ্র্যের হার ক্রমে বাড়ছে। আর এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সংস্থাটির ‘ইউকে পভার্টি ২০১৮’ শীর্ষক প্রতিবেদনের অনুসন্ধানে দেখা গেছে, কর্মজীবী পরিবারের শিশুদের দরিদ্র হওয়ার হার গত ২০ বছরের মধ্যে তীব্রতরভাবে বৃদ্ধি পেয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, খুচরা বিক্রেতা এবং হোটেল, বার, রেস্তোরাঁ ও দোকানের মতো আতিথেয়তামূলক কাজে জড়িত অভিভাবকরা স্বল্প বেতনের চক্রে আবদ্ধ হয়ে পড়ছে। আর কর্মজীবীদের দরিদ্র হওয়ার হার বৃদ্ধির পেছনে এর বড় ভূমিকা রয়েছে।
এদিকে দারিদ্র্য বিমোচনে সহায়তার জন্য বহু কোম্পানি সরকার নির্ধারিত ন্যূনতম মজুরির চেয়ে অনেক বেশি পারিশ্রমিক দিকে সক্ষম বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।
আবাসনের আকার ও ধরনের সঙ্গে সমন্বয়ের হিসেবে সাধারণত গড় আয়ের চেয়ে ৬০ শতাংশ কম আয়সম্পন্ন পরিবারগুলোকে দরিদ্র শ্রেণীভুক্ত করা হয়। ২০১৬-১৭ অর্থবছরে আবাসন ব্যয় বাদে যুক্তরাজ্যের পরিবারগুলোর সাপ্তাহিক গড় আয়ের পরিমাণ ছিল ৫৪২ দশমিক ৬৫ ডলার (৪২৫ পাউন্ড), বার্ষিক ২৮ হাজার ২০২ দশমিক ৪৫ ডলার (২২ হাজার ১০০ পাউন্ড)। জেআরএফ জানিয়েছে, ব্রিটেনে ৮২ লাখ কর্মক্ষম প্রাপ্তবয়স্ক দারিদ্র্যের মধ্যে বাস করছে। পাশাপাশি ৪১ লাখ শিশু ও ১৯ লাখ অবসরপ্রাপ্ত নাগরিক দারিদ্র্যের মধ্যে রয়েছে।

আপনার মতামত