ব্রিটেনকে জবাব দেবে ইরান!

ব্রিটেনকে জবাব দেবে ইরান!

আন্তার্জাতিক ডেস্ক : জাবাল আল-তারিক বা জিব্রাল্টার প্রণালিতে অবৈধভাবে ইরানি তেল ট্যাংকার জব্দের ঘটনায় ব্রিটেনকে যথাসময়ে উপযুক্ত জবাব দেয়া হবে। ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি এমন হুশিয়ারিই দিয়েছেন।

মঙ্গলবার দেশটিতে সশস্ত্র বাহিনীর এক অনুষ্ঠানে এ হুশিয়ারি দেন তিনি। তাসনিম নিউজের বরাত দিয়ে ডেইলি সাবাহ ও স্কাই নিউজ অ্যারাবিক এ তথ্য জানিয়েছে।

গত বৃহস্পতিবার গ্রেইস-১ নামের একটি ইরানি সুপারট্যাংকার জব্দ করেছে ব্রিটিশ রয়েল নেভি। এ নিয়ে ব্রিটেনের সঙ্গে উত্তেজনা চলছে ইরানের। তেল ট্যাংকার জব্দের ঘটনায় বিগত পাঁচ দিনে তিনবার ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান।

ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মঙ্গলবার বলেন, কোনো প্রতিক্রিয়া ছাড়া এটি ছেড়ে দেয়া হবে না। সঠিক সময়ে তেহরান উপযুক্ত জবাব দেবে। প্রয়োজন অনুযায়ী উপযুক্ত সময় ও স্থানে এ জবাব দেয়া হবে।

তবে ইরান এ ঘটনায় কেমন প্রতিক্রিয়া দেখাবে, সে সম্পর্কে বিস্তারিত কোনো কিছু জানাননি তিনি।

ইরান কোনো ধরণের যুদ্ধ চায় না জানিয়ে মোহাম্মাদ বাকেরি আরও বলেন, ইরান যুদ্ধপিপাসু নয় এবং অন্য কোন দেশের ওপর হামলার কোনো ইচ্ছা ইরানের নেই। তবে ইরান যুদ্ধকে ভয়ও পায় না।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার গ্রেইস-১ নামের একটি ইরানি সুপারট্যাংকার জব্দ করেছে ব্রিটিশ রয়েল নেভি।

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল বহন করে নিয়ে যাওয়ার অভিযোগে জাবাল আল-তারিক থেকে ওই ট্যাংকারটি জব্দ করেছে ব্রিটেন।

এতে পশ্চিমা বিশ্বের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে।

আপনার মতামত