বিদেশ থেকে চাল আমদানি কেন?

বিদেশ থেকে চাল আমদানি কেন

নিউজ ডেস্ক:  দেশে প্রচুর ধান চাষ হওয়া সত্ত্বেও বিদেশ থেকে চাল আমদানি করায় তীব্র ক্ষোভ ঝেড়েছেন হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য আবদুল মজিদ খান।
শুক্রবার সকালে বানিয়াচং উপজেলায় অভ্যন্তরীন বোরো ধান সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।

সংসদ সদস্য বলেছেন, দেশে চাহিদার তুলনায় বেশি ধান-চাল রয়েছে। ধানের দাম কম থাকায় কৃষকের ঘরে কান্নার রোল পড়েছে। মনপ্রতি ধানে ২০০ টাকা লোকসান গুনছেন কৃষকেরা।

এমপি আবদুল মজিদ খান বলেন, ‘জাতীয় পত্রিকায় সংবাদে দেখলাম, গেল দশ মাসে দেশে ২ লাখ টন চাল আমদানি করা হয়েছে। আমদানির অপেক্ষায় রয়েছে ৩ লাখ ৮০ হাজার টন চাল। দেশে উদ্বৃত্ত থাকার পরও বাহির (বিদেশ) থেকে চাল আমদানি কেন? এটি কিসের বলে? আমি সরকারের লোক হলেও চাল আমদানিতে সাধারণ কৃষকের মতো আমিও চরম ক্ষুদ্ধ-বিক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছি। বিদেশ থেকে চাল আমদানি বন্ধ করতে হবে।’
তিনি বলেন, কৃষক যদি ফসলের ন্যায্য মূল্য না পান, উপকৃত না হন একদিন ধান চাষ ছেড়ে দেবেন। এটি দেশের কৃষির জন্য ক্ষতিকর হবে। সরকারকে অবশ্যই কৃষি ও কৃষককে নিয়ে গুরুত্ব দিয়ে ভাবতে হবে।

এমপি বলেন, জাতীয় সংসদে বাজেট অধিবেশনে ১০-১৫ মিনিট যতটুকু সময় পাই কৃষি ও কৃষককে নিয়ে কথা বলব। কৃষক বাঁচলে দেশ বাঁচবে মাঠ পর্যায়ের এই কথাটা সরকারের কাছে পৌঁছাতে হবে। প্রকৃত কৃষক যেন গুদামে ধান দিতে পারেন সেদিকে খেয়াল রাখতে প্রশাসনকে নিদের্শ দেন এমপি মজিদ খান।

আপনার মতামত