বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৭.৩%: বিশ্ব ব্যাংক; সরকারের ঘোষণার সাথে অমিল

বাংলাদেশ ব্যাংক

নিউজ ডেস্ক:বিশ্ব ব্যাংক বৃহস্পতিবার ভবিষ্যদ্বাণী করেছে যে, ৩০ জুন বাংলাদেশের যে অর্থবছর শেষ হচ্ছে, সে বছরে প্রবৃদ্ধি অর্জিত হবে ৭.৩ শতাংশ। সরকারের ঘোষিত প্রবৃদ্ধির চেয়ে এই হার কম। বিশ্ব ব্যাংক বলেছে, পশ্চিমা কিছু বাজার পড়ে যাওয়ার কারণে বাংলাদেশের রফতানি প্রভাবিত হতে পারে।

সরকার বলেছে এ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৮.১৩ শতাংশ। অন্যদিকে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি) বুধবার জানিয়েছে যে, তাদের হিসেব অনুযায়ী প্রবৃদ্ধি হবে ৮ শতাংশ।

চীনের পর বাংলাদেশই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গার্মেন্টস রফতানিকারক দেশ। বাংলাদেশ প্রতি বছর ৩০ বিলিয়ন ডলারের গার্মেন্টস পণ্য রফতানি করছে, যেখানে বাংলাদেশের অর্থনীতির আকার এখন ২৮৬ বিলিয়ন ডলার। গত অর্থবছরে গার্মেন্টস রফতানির হার ৭.৮ শতাংশ বেড়েছে।

বিশ্ব ব্যাংক তাদের রিপোর্টে বলেছে, “বাংলাদেশ যে সব দেশগুলোতে রফতানি করে থাকে, সেই বড় বড় দেশগুলোর অর্থনীতির গতি কমে যেতে পারে”। এর কারণ হিসেবে কিছু দেশে আর্থিক সিস্টেমের সঙ্কোচন, মার্কিন-চীন বাণিজ্য সঙ্ঘাত এবং ইউরোপিয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রভাবের কথা রিপোর্টে উল্লেখ করা হয়।

“এই বিষয়গুলো বাংলাদেশের রফতানির উপর প্রভাব ফেলবে এবং এতে দেশটির রেমিটেন্স প্রবাহ কমে যাবে”।

রিপোর্টে আরও বলা হয়, প্রাইভেট খাতে বিনিয়োগের অভাব সত্বেও বাংলাদেশ বিশ্বের দ্রুত বর্ধনশীল শীর্ষ পাঁচটি দেশের মধ্যে একটি।

আপনার মতামত