পবিত্র শবে বরাতের তারিখ নিয়ে হাইকোর্টে রিট

হাইকোর্ট (12)

নিজস্ব প্রতিবেদক:  মুসলিমদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র শবে বরাত কবে অনুষ্ঠিত হবে, তা জানতে চেয়ে হাইকোর্টে রিট দায়ের করতে গিয়েছিলেন ১০ আলেম। আদালত রিটটি গ্রহণ না করে তাদের লিখিত আবেদনটি ইসলামিক ফাউন্ডেশনে জমা দিতে বলেছেন। একইসঙ্গে ওই আবেদন যেন ইসলামিক ফাউন্ডেশন গ্রহণ করে, সে বিষয়টি রাষ্ট্রপক্ষের আইনজীবীদের দেখতে বলেছেন আদালত।

সোমবার (১৫ এপ্রিল) দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করতে যান আল্লামা আবুল বাশার মোহাম্মদ রুহুল হাসানসহ ১০ জন আলেম। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে তাদের আবেদনটি উত্থাপন করা হলে আদালত মৌখিক এ আদেশ দেন।

আদালতে রিটকারীদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম।

পরে মো. সাইফুল আলম বলেন, শবে বরাতের তারিখ ঘোষণা নিয়ে বিভ্রান্তি রয়েছে উল্লেখ করে রিটটি করা হয়। রিটকারীদের চাঁদ দেখা সংক্রান্ত আবেদনটি ইসলামিক ফাউন্ডেশনে জমা দিতে বলেন। পাশাপাশি রাষ্ট্রপক্ষের আইনজীবীদের আদালত আদেশ দিয়েছেন, ইসলামিক ফাউন্ডেশন যেন তাদের আবেদন গ্রহণ করে।

এর আগে, পবিত্র শাবান মাসের তারিখ ঘোষণাকে ‘ভুল’ আখ্যা দিয়ে এর বিরুদ্ধে প্রতিবাদ ও চাঁদ দেখে ঘোষণার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশকে গত ১৩ এপ্রিল আইনি নোটিশ পাঠান এই ১০ ব্যক্তি। নোটিশের জবাব না পাওয়ায় আজ তারা হাইকোর্টে রিট দায়ের করেন।

এদিকে ধর্মীয় সংগঠন মজলিসু রুইয়াতুল হিলাল নয় ৬ এপ্রিল চাঁদ দেখা যাবে এ বিষয়ে এ্যাসট্রোনমিকাল সোসাইটি নামে একটি বিজ্ঞান সংগঠনের পক্ষ থেকেও জানানো হয়েছে। প্রতিষ্ঠানটি প্রতিমাসে চাঁদের গাণিতিক হিসাব আগেই প্রকাশ করে থাকে। তাদের হিসাব অনুযায়ী শাবান মাসের আগাম চাঁদ দেখার বিষয়ে আগেই প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় গত ৫ এপ্রিল ২০১৯, শুক্রবার দুপুর ২টা ৫০ মিনিটে চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হয়। চাঁদটি ওইদিন সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা বরাবর ২৭২ ডিগ্রী দিগংশে অবস্থান করে এবং প্রায় ৩ মিনিট পরে সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে অস্ত যায়। তাদের হিসাব অনুাযায়ী ওইদিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়নি। চাঁদটি পরদিন ৬ এপ্রিল, শনিবার সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১১ ডিগ্রী উপরে ২৭২ ডিগ্রী দিগংশে অবস্থান করে এবং প্রায় ৫৫ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ১১ মিনিটে ২৭৭ ডিগ্রী দিগংশে অস্ত যায়। এই সময় চাঁদের ১% অংশ আলোকিত থাকে। তাদের হিসাব অনুযায়ী এদিন দেশের আকাশ মেঘমুক্ত থাকলে চাঁদ দেখা যাবে।

আপনার মতামত