ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিকম্প

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিকম্প

আন্তার্জাতিক ডেস্ক : সাত দশমিক এক মাত্রার ভূমিকম্পে যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়া কেঁপে উঠেছে। গত ২০ বছরের মধ্যে এটাই হচ্ছে সেখানে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূকম্পন। এতে বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। বিবিসি ও রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

ভূমিকম্পটির উৎপত্তিস্থলের গভীরতা ছিল শূন্য দশমিক নয় কিলোমিটার। এ কম্পনটি সবচেয়ে বেশি অনুভূত হয়েছে লস অ্যাঞ্জেলেস থেকে ২০২ কিলোমিটার উত্তরপূর্বে ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের প্রান্তবর্তী রিজক্রেস্ট শহরে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উপকেন্দ্র শহরটির প্রায় ১৮ কিলোমিটার উত্তরপূর্বে ছিল।

ভূমিকম্পের পর রিজক্রেস্টে কয়েকটি জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। কয়েকজন আহত হয়েছেন বলে কার্ন কাউন্টির মুখপাত্র মেগান পারসন জানিয়েছেন।

এই ভূমিকম্পে তাদের এলাকায়ও কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রতিবেশী সান বের্নাডিনো কাউন্টির দমকল বিভাগ জানিয়েছে।

টুইটারে দেয়া এক পোস্টে তারা বলেছে, বাড়ি সরে গেছে, ভিত্তিতে ফাটল ধরেছে, ঠেকা দেয়ালগুলো ভেঙে পড়েছে। একজন সামান্য আহত হয়েছেন।

এক সংবাদ সম্মেলনে ভূকম্পনবিদ ড. লুসি জোনস বলেন, কম্পন অব্যাহত থাকতে পারে। এটি একটি ভূমিকম্প পরম্পরা। কাজেই এটা চলতে থাকবে।

তিনি বলেন, এটা সেরকম কোনো ভূকম্পন না, যেটা অন্যকোনো ফল্ট লাইনে আঘাত হানবে।

ক্যালিফোর্নিয়ার কিছু অধিবাসী তাদের জাজিম ঘরের বাইরে নিয়ে গেছেন। কারণ ঘরের ভেতরের চেয়ে বাইরে ঘুমানো তাদের জন্য বেশি নিরাপদ হবে বলে মনে করা হচ্ছে।

আপনার মতামত