এখনও ঝুঁকিপূর্ণ ১০ লাখ কম্পিউটার

এখনও ঝুঁকিপূর্ণ ১০ লাখ কম্পিউটার

প্রযুক্তি ডেস্ক:চলতি মাসের শুরুতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে বড় ধরনের একটি নিরাপত্তা ত্রুটির কথা জানিয়েছে মাইক্রোসফট। আপডেট উন্মুক্ত করা হলেও এখন পর্যন্ত ১০ লাখ কম্পিউটার ঝুঁকির মধ্যে রয়েছে বলে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

২০১৭ সালেও একই ধরনের ত্রুটি ছিল উইন্ডোজে। ওই ত্রুটি কাজে লাগিয়েই লাখো কম্পিউটারে ছড়ানো হয় ওয়ানাক্রাই ম্যালওয়্যার।

এবারে নতুন ত্রুটি সারাতে নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। পুরাতন সার্ভার এবং উইন্ডোজ এক্সপি কম্পিউটারের জন্যও এটি আনা হয়েছে। সব গ্রাহক আপডেটটি ইনস্টল না করায় মাইক্রোসফটের সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে ইন্টারনেটে যুক্ত ১০ লাখ কম্পিউটার এখনও ঝুঁকিপূর্ণ– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

গ্রাহককে সতর্ক করে মাইক্রোসফট সিকিউরিটি রেসপন্স সেন্টারের পরিচালক সায়মন পোপ বলেন, “আমরা নিশ্চিত যে, ত্রুটিটি কাজে লাগানোর সুযোগ রয়েছে। মাত্র দুই সপ্তাহ আগে নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করা হয়েছে এবং এখনপর্যন্ত কোনো অপব্যবহারের তথ্য নেই। তবে, তার মানে এই না যে আমরা ঝুঁকিমুক্ত।”

পোপ আরও বলেন, আগের ইটার্নালব্লু ত্রুটির নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করার প্রায় দুই মাস পর ওয়ানাক্রাই হামলা শুরু হয় এবং ৬০ দিনের নিরাপত্তা প্যাচ থাকা সত্ত্বেও অনেক মেশিন আক্রান্ত হয়েছে। ইটার্নালব্লু ত্রুটির বিষয়টি পাবলিকলি ফাঁস হয়, যা কোনো বাধা ছাড়াই ম্যালওয়ার তৈরি করতে দিয়েছে।

নতুন ব্লুকিপ ত্রুটি পাবলিকলি জানানো হয়নি, কিন্তু তার মানে এই না যে কোনো ম্যালওয়্যার থাকবে না। “এমনটা সম্ভব যে, এই ত্রুটির সঙ্গে যুক্ত কোনো ম্যালওয়্যার থাকবে না। কিন্তু এটি নিয়ে আমরা বাজি ধরতে পারি না।”

আপনার মতামত