‘ইরানের শক্তি সম্পর্কে জেনেই যুদ্ধ এড়িয়েছে ট্রাম্প ’

নিউজ ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে যুদ্ধ বাধলে আমেরিকা কতটা ঝুঁকির মুখে পড়বে সে কথা জেনেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভাব্য যুদ্ধ এড়িয়েছে। একথা বলেছেন ইরানের নীতি নির্ধারণী পরিষদের সচিব মোহসেন রেজায়ি।

গতকাল তিনি ইরানের একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে একথা বলেন। তিনি আরো বলেন, “ইরানের সামরিক শক্তি ট্রাম্পকে যুদ্ধ থেকে ফিরিয়ে রেখেছে।

তারা জানে যে, ইরানের সামরিক শক্তি এমন এক পর্যায়ে পৌঁছেছে যে, সামান্যতম আগ্রাসনমূলক তৎপরতার কারণে পুরো মধ্যপ্রাচ্যে আগুন জ্বলে যাবে এবং ইহুদিবাদী ইসরাইল কিংবা মার্কিন মিত্র ও তাদের স্বার্থ কোনো কিছুই ইরানের পাল্টা হামলা থেকে বাদ যাবে না।”

মোহসেন রেজায়ি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সাবেক প্রধান ছিলেন। তিনি জোর দিয়ে বলেন, বাস্তবে আমেরিকা কখনো ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। সংঘাত এড়াতে তারা এখন ইরান থেকে দূরে থাকে।

তিনি বলেন, এ মুহূর্তে আমেরিকার জন্য যুদ্ধ হবে খুবই ব্যয়বহুল যা বহন করার সামর্থ্য তাদের নেই; তাছাড়া সৌদি আরব ও ইসরাইল ছাড়া তাদের পক্ষেও কেউ নেই। ইউরোপের দেশগুলো আমেরিকাকে এখন পরিপূর্ণভাবে সহযোগিতা করছে না।

সূত্র : পার্সটুডে

আপনার মতামত