ইফাকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক: আরবি শাবান মাস শুরুর তারিখ ঘোষণাকে কেন্দ্র করে ইসলামিক ফাউন্ডেশনকে (ইফা) একটি আইনি বিজ্ঞপ্তি (লিগ্যাল নোটিশ) পাঠানো হয়েছে।

১০ নাগরিকের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ ওমর শরীফ শনিবার (১৩ এপ্রিল) এই বিজ্ঞপ্তি পাঠান।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি), ধর্মসচিব, খাগড়াছড়ির জেলা প্রশাসক ও খাগড়াছড়ি সদর থানা নির্বাহী কর্মকর্তাকে এই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। বিজ্ঞপ্তিতে ওই তারিখ ঘোষণাকে ‘ভুল’ উল্লেখ করে সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট করা হবে। লিগ্যাল নোটিশ পাঠানো ব্যক্তিরা হলেন- আবুল বাশার মুহম্মদ রহুল হাসান, আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ, মুহম্মদ মাহবুব আলম, মুহম্মদ আরিফুর রহমান, সাইয়্যিদ মুহম্মদ মুক্তাদুল ইসলাম, মেজবাহ উদ্দিন চৌধুরী, আবু বকর সিদ্দিক হাসান, মুহম্মদ মাইনুল ইসলাম পারভেজ, কবির হুসাইন এবং মুহম্মদ আব্দুল মান্নান।

তাদের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘‘গত ৬ এপ্রিল ইসলামি ফাউন্ডেশন বাংলাদেশ সন্ধ্যায় চাঁদ পর্যবেক্ষক কমিটির বৈঠকে একটি প্রেস রিলিজ জারি করে যে, শাবান মাসের নতুন চাঁদ বাংলাদেশে কোথাও দেখা যায়নি তাই পবিত্র শাবানের মাস ৮ এপ্রিল থেকে শুরু হবে। অথচ ৬ এপ্রিল সন্ধ্যায় খাগড়াছড়ি জেলার হাতিমুড়া এলাকার বহু প্রত্যক্ষদর্শী পবিত্র শাবান মাসের চাঁদ দেখেছেন। চাঁদ দেখার সংবাদ ইসলামিক ফাউন্ডেশনের জেলা চাঁদ দেখা বিষয়ক কমিটির সভাপতি খাগড়াছড়ি জেলার ডিসির মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনকে জানানোর পরও শাবান মাসের চাঁদ দেখার সঠিক তারিখ ঘোষণা করছে না ইসলামিক ফাউন্ডেশন। যা সম্পূর্ণরূপে শরিয়ত-বিরোধী।

মজলিসু রুইয়াতিল হিলালের দাবি সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে। তাদের দাবি অনুযায়ী, ২০ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লায়লাতুল বরাত পালিত হওয়ার কথা।

আপনার মতামত