অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষা মন্ত্রণালয় (7)

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সমৃদ্ধ বাংলাদেশ গড়তে অর্জিত জ্ঞান কাজে লাগাতে হবে। মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে নিজেদের দূরে রাখবে। শৃঙ্খলা তোমাদের সাফল্যময় জীবনে সেতু হিসেবে বিবেচিত হবে। তোমাদের জীবনে পরিশ্রমের পাশাপাশি রয়েছে অভিভাবক, শিক্ষক, বিশ্ববিদ্যালয়, সরকারের অনেক ত্যাগ। তাদের প্রাপ্য পরিশোধ করতে চেষ্টা করবে।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহকে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় নীতিমালা ২০১০’ মেনে চলার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘উচ্চশিক্ষার চাহিদা মেটানোর জন্য সরকার অনেক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সুযোগ করে দিয়েছে। গুণগত মান ধরে রেখে শিক্ষা প্রদান করতে হবে। আশা করি সরকারের উন্নয়নের ইতিবাচক পরিবর্তনে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ সহায়তা করে যাবে।’

রোববার নগরীর ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ক্যাম্পাসে আয়োজিত সমাবর্তনে রাষ্ট্রপতির পক্ষে উপস্থিত থেকে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে শিক্ষামন্ত্রী আরো বলেন, আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিজ্ঞানসমৃদ্ধ ও মানবিক বাংলাদেশ গড়তে সরকার শিক্ষাখাতে জোর দিচ্ছে। প্রতিবছর বাজেটে বরাদ্দ বাড়াচ্ছে। স্নাতকোত্তর পর্যন্ত মেয়েদের উপবৃত্তি প্রদান, উচ্চ শিক্ষাকে সহজলভ্য করার জন্য বিশেষ পদক্ষেপ, গবেষণাখাতে বিশেষ বরাদ্দ ইত্যাদির মাধ্যমে সরকার শিক্ষাকে সবার দৌরগোড়ায় পৌঁছে দিতে চেষ্টা করছে।

সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, কথাসাহিত্যিক ও দৈনিক কালেরকণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম সিকান্দার খান।

অন্যান্যের মধ্যে ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান, শিক্ষক দেবাশিষ চক্রবর্তী বক্তব্য রাখেন।

চট্টগ্রামে ২০০৬ সালে প্রতিষ্ঠিত ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ২০০৮ সালে শিক্ষা কার্যক্রম শুরু করে। এবার প্রথম সমাবর্তনে ৬০০ গ্রাজুয়েটকে সনদ এবং ১২০ জনকে মেডেল প্রদান করা হয়েছে।

আপনার মতামত